ডিগ্রি তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩

আমরা জানি ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার্থীরা অধীর আগ্রহে পরীক্ষার সময়সূচির জন্য অপেক্ষা করছে। স্বাভাবিকভাবেই পরীক্ষার রুটিন নিয়ে শিক্ষার্থীদের মধ্যে অন্যরকম উত্তেজনা কাজ করে। পরীক্ষার আগে একদিকে যেমন থাকে পরীক্ষার প্রস্তুতি নিয়ে দুশ্চিন্তা অন্যদিকে থাকে কোন সময়ে পরীক্ষা শুরু হবে তা নিয়ে ভাবনা। একথা সত্যি যে পরীক্ষার প্রস্তুতির উপর পরীক্ষার সময়সূচি অনেকটাই প্রভাব ফেলে। ভালো প্রস্তুতি গ্রহণ করতে গেলে সঠিকভাবে পরীক্ষার রুটিন ফলো করে পড়াশোনা করতে হয়।

কোন দিন কোন বিষয়ের পরীক্ষা তা জানা থাকলে সে অনুযায়ী প্রস্তুতি নেয়া অনেকটা সহজ হয়ে যায়। আমার দেখা অনেক শিক্ষার্থী রয়েছে যারা ভূলবশতঃ একদিনের পরীক্ষা অন্য দিন দেওয়ার জন্য পরীক্ষার হলে চলে যায়। এমন ভুল গুলো মেনে নেওয়ার মতো নয়। একজন শিক্ষার্থীকে অবশ্যই তার পরীক্ষার রুটিন সম্বন্ধে অবগত থাকতে হবে। আমরা সারা বছর পরিশ্রম করে পড়াশোনা করেও কোন লাভ হবে না যদি সঠিক সময়ে পরীক্ষার হলে হাজির হতে না পারি।

এখনকার সময়ে পাবলিক পরীক্ষা গুলো অনেক কড়া নিয়মে হয়ে থাকে। পরীক্ষার কোন নিয়ম ভঙ্গ করার উপায় নেই, কেউ যদি কোন ধরনের নিয়ম ভঙ্গ করে তাহলে তার বিরুদ্ধে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়। তাই শিক্ষার্থীদের পরীক্ষার নিয়ম কানুন সম্বন্ধে অবগত হতে হবে। সঠিক সময়ে পরীক্ষা দিতে যাওয়া প্রত্যেক শিক্ষার্থীর কর্তব্য। বর্তমান সময়ে নির্দিষ্ট সময়ের আগে বা পরে পরীক্ষার হলে ঢোকা অনেক কঠিন। আমরা জানি প্রশ্ন ফাঁস ও অন্যান্য সকল ধরনের সহিংসতা থেকে সতর্ক থাকতে ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। তাই পরীক্ষা দিতে যাবার আগে পরীক্ষার সম্পূর্ণ নিয়ম কানুন সম্পর্কে অবগত হতে হবে এবং পরীক্ষার রুটিন ভালোভাবে দেখেই পরীক্ষা দিতে যেতে হবে।

পরীক্ষার আগ মুহূর্তে শিক্ষার্থীরা রূটিন খুঁজে পায় না। রুটিন খুঁজতে তারা সিনিয়র ভাই অথবা পত্রিকা অথবা কলেজে বারবার যোগাযোগ করতে থাকেন। যে সকল শিক্ষার্থী অনেক খুজেও পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারেননি তাদের বলবো তারা আমাদের ওয়েবসাইট থেকে যেন তাদের ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন সংগ্রহ করে নেন। ডিগ্রি প্রথম বর্ষ দ্বিতীয় বর্ষ তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ হবার সাথে সাথেই আমরা ওয়েবসাইটে আপলোড করি এবং আপনারাও সাথে সাথেই তা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

পরীক্ষার প্রস্তুতির পাশাপাশি পরীক্ষার সকল খোঁজখবর রাখাটা প্রত্যেক শিক্ষার্থীর দায়িত্ব। কোন সময়ে পরীক্ষা হবে ,কোন দিন কোন বিষয়ে পরীক্ষা হবে ,পরীক্ষার সম্বন্ধে নতুন কোন আপডেট আছে কিনা, কোন দিন ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ,এগুলো জানা থাকলে পরীক্ষার প্রস্তুতি নেওয়া টা খুব সহজেই হয়ে যায়। সুতরাং আমরা বুঝতে পারছি পরীক্ষার প্রস্তুতি আশানুরূপ হওয়ার জন্য পরীক্ষার রুটিন হাতে পাওয়াটা কতটা গুরুত্বপূর্ণ।

বর্তমান সময়ে পড়াশোনার পাশাপাশি আমাদের সকল বিষয়ে খোঁজখবর রাখা দরকার। শুধু বইয়ের পড়াশোনা করেই এখনকার সময়ে কোন কিছুতেই ভালো ফলাফল অর্জন করা সম্ভব নয়। পড়াশোনার পাশাপাশি আমাদের চোখ রাখতে হবে আশেপাশে কি ঘটে যাচ্ছে। যারা এখন ডিগ্রী তৃতীয় বর্ষে পড়ছেন তাদের জন্য এ ব্যাপার গুলো আরো বেশি গুরুত্বপূর্ণ। পরীক্ষায় ভালো ফলাফল করা খুবই গুরুত্বপূর্ণ কিন্তু পরীক্ষার পরের সময়টা কাজে লাগানো আরো বেশি গুরুত্বপূর্ণ।

পরীক্ষার আগের সময় টা যেমন কাজে লাগানোর জন্য পরীক্ষার রুটিন হাতে পাওয়া দরকার তেমনি পরীক্ষার পরের সময় গুলো কাজে লাগানোর জন্য সবসময় আপডেট থাকা দরকার। 2019 সালের পর থেকে করণা মহামারীর কারণে সকল পরীক্ষার সময়সূচিতে অনেক পরিবর্তন এসেছে। যে কারণে বিগত দিনে যে সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হতো সেই সময়ে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছিল না। তাই পরীক্ষাগুলো অনেক পিছিয়ে নেওয়া হয়েছে। এতে প্রতিটি ব্যাচের শিক্ষার্থীরা অনেকটা পিছিয়ে পড়েছে এবং তারা যে সময়টা টার্গেট করে পড়াশোনা করছিল সেই সময়ে পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় মানসিকভাবে অনেকটা ভেঙে পড়েছে।

ডিগ্রি তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩

ডিগ্রি তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩

বেশ কিছুদিন ধরে করোনার প্রভাব অনেকটা কমে আসায় সকল পাবলিক পরীক্ষা গুলি খুব শীঘ্রই অনুষ্ঠিত হতে যাচ্ছে। ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার্থীরাও এটা জেনে খুশি হবে যে তাদের তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা খুব শীঘ্রই অনুষ্ঠিত হবে। ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকেই সংগ্রহ করে নিতে পারবেন। যে সময় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ডিগ্রী তৃতীয় বর্ষের রুটিন প্রকাশ করবেন তার পরপরই শিক্ষার্থীদের সুবিধার জন্য আমরা রুটিনটি আমাদের ওয়েবসাইটে আপলোড করব।

তাই ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন সংগ্রহ করার জন্য সব সময় চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে, যেন সবার আগে আপনি রুটিন হাতে পেয়ে যান এবং সাথে সাথেই পরীক্ষার প্রস্তুতি শুরু করে দিতে পারেন। ডিগ্রি তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য রইল অনেক অনেক শুভকামনা, আপনারা যেন আপনাদের প্রত্যাশিত ফলাফল অর্জন করতে পারেন। পরীক্ষা ও পড়াশোনা নিয়ে সকল পরামর্শ পেতে সবসময় আমাদের সাথেই থাকুন।