এসএসসি রেজাল্ট কবে দিবে ২০২৩

যারা ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন এবং পরীক্ষা পরবর্তী সময় গুলো ফলাফলের জন্য অপেক্ষা করছেন তাদের উদ্দেশ্যে এখানে এই তথ্যগুলো উপস্থাপন করা হলো। পরীক্ষার উপরে নির্ভর করে শিক্ষার্থীরা তাদের ফলাফলের জন্য অপেক্ষা করছে এবং ফলাফল প্রকাশিত কবে হবে এ বিষয়ে তারা জানতে চাইছেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর শিক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন করা শেষে ফলাফল প্রকাশ করে থাকে বলে সে সম্পর্কে আমরা জানতে পারি। তাই এখানকার এই তথ্য ভিজিট করার মধ্যেই আপনারা যদি পরীক্ষার তারিখ প্রকাশিত হয় প্রসঙ্গে জানতে চান তাহলে আমাদের আলোচনার ভিত্তিতে তা জেনে নিতে পারবেন। ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল কবে দিবে সে প্রসঙ্গে এখানে বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হল।

আমাদের দেশে সারাদেশের সকল বিভাগের ভেতর থেকে মোট ৯টি শিক্ষা বোর্ডে অন্তর্ভুক্ত করা হয়েছে। মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড রয়েছে যারা আলাদাভাবে পরীক্ষা গ্রহণ করে। তাই যে সকল শিক্ষার্থী মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষা অংশগ্রহণ করেছিলেন তাদের পরীক্ষার ফল ও একই সাথে প্রকাশ করা হবে। তবে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে পড়াশোনা করেন বলে এবং সে ক্ষেত্রে আপনি যদি রাজশাহী বিভাগে বসবাস করেন তাহলে যে রাজশাহী শিক্ষা বোর্ড হবে বিষয়টা এমন নয়।

অর্থাৎ আপনি রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে বসবাস করে থাকলো কারিগরি শিক্ষা বোর্ডের মাধ্যমে পরীক্ষা দিয়েছেন বলে এটা কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফল দেখে নেওয়ার নিয়ম অনুসরণ করতে হবে। বর্তমানে এডুকেশন বোর্ড রেজাল্ট এর মাধ্যমে ফলাফল দেখে নেওয়া যাচ্ছে এবং সেই ওয়েবসাইট অনুসরণ করার মধ্যে সবচাইতে সহজ উপায়ে ফলাফল দেখে নেওয়া সম্ভব হয়। তবে কেউ যদি মার্কশিট সহ ফলাফল দেখতে চাই তাহলে তাকে অবশ্যই ইবোর্ড রেজাল্ট এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে প্রয়োজনীয় তথ্যগুলো প্রদান করে দেখতে হবে।

তবে ফলাফল দেখে নেওয়ার নিয়ম সম্পর্কে আমরা অন্য কোন জায়গায় আলোচনা করে থাকলেও এখন আপনাদের প্রধান জানার বিষয়বস্তু হলো ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল কবে প্রকাশ করবে। আমরা সকলেই অবগত আছি যে বিগত বছরগুলোতে করোনা ভাইরাসের সংক্রমণ থাকার কারণে অটো পাস অথবা সংক্ষিপ্ত সিলেবাসের উপরে অল্প কয়েকটি বিষয়ের উপর পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করানো হয়। কিন্তু ২০২৩ সালে যে সকল শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে তাদের পুরোপুরিভাবে ক্লাস ব্যবস্থা অনুষ্ঠিত হওয়ার কারণে সম্পূর্ণ সিলেবাসে এবং সকল বিষয়ের উপর পরীক্ষা দিতে হয়েছে।

তাই আপনাদের ভেতরে যে সকল শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা পরীক্ষা দিয়ে দেওয়ার পর হয়তো ভাবছেন যে পরীক্ষার ফলাফল কেমন হতে পারে অথবা পরীক্ষার ফলাফল দেখে নিতে পারলে নিজেদের ভেতরে এক ধরনের স্বস্তি কাজ করবে। যেহেতু বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এই পরীক্ষার ফলাফল প্রসঙ্গে নোটিশ আছে সেহেতু এখন পর্যন্ত কোন ধরনের নোটিশ প্রকাশ করা হয়নি বলে আমরা সে সম্পর্কে নিশ্চিতভাবে কোন তথ্য প্রদান করতে পারছি না।

তবে আপনারা যদি অনুমান নির্ভর তথ্য জানতে চান অথবা ফলাফল প্রকাশিত হওয়ার সম্ভাবনাময় তারিখ সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আপনাদেরকে আমরা সেটা জানিয়ে দেওয়ার চেষ্টা করব। কারণ বিগত বছরগুলোতে আমরা যদি পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়া প্রসঙ্গে কতটুকু সময় লেগেছে তা জানতে চাই তাহলে বলব যে মোটামুটি ৯০ দিনের ভিতরে ফলাফল প্রকাশ করা হয়ে যেত। সে হিসেবে ২০২৩ সালের এসএসসি পরীক্ষা শুরু হয়েছিল এপ্রিল মাসের ৩০ তারিখে এবং এই পরীক্ষা মে মাসের ২৩ তারিখ পর্যন্ত চলমান ছিল।

নির্দিষ্ট সময় পর্যন্ত চলমান থাকার কারণে শিক্ষার্থীরা যখন ৯০ দিনের মাথায় ফলাফল দেখতে চাইবে তাহলে সেই হিসেবে জুলাই মাসের মাঝামাঝি পর্যায়ে ফলাফল প্রকাশিত হওয়ার সম্ভাবনা সবচাইতে বেশি। ইতোমধ্যে যেহেতু জুলাই মাস পড়ে গিয়েছে সেহেতু আপনারা এই ফলাফল এই মাসেই পাবেন এবং এটা নিশ্চিতভাবে বলা যাচ্ছে। তাই যারা এই পোস্ট করছেন এবং দেখছেন তাদের উদ্দেশ্যে বলবো যে এই পোস্ট পড়ার পরবর্তী ১৫ দিনের ভেতরে আপনাদের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

প্রতি বছরের মতো ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় সারাদেশের নয়টি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে প্রায় ১৮ থেকে ২০ লক্ষ পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। যেহেতু অনেক শিক্ষার্থীর উত্তরপত্র মূল্যায়ন করা লাগে সেহেতু প্রত্যেকটি শিক্ষা বোর্ডের অভিজ্ঞ শিক্ষক মন্ডলী উত্তরপত্র মূল্যায়ন শেষে সেগুলো বোর্ডের কাছে ফলাফল হস্তান্তর করে। ফলাফল চলে যাওয়ার পর মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর নির্দিষ্ট একটা দিন ঠিক করে শিক্ষা মন্ত্রীর উপস্থিতিতে এই ফলাফল প্রকাশ করে থাকেন। তাই ফলাফল নিয়ে যারা অধিক চিন্তিত তাদের বলব ধৈর্য ধারণ করতে হবে এবং ফলাফল প্রকাশিত হলে অবশ্যই আপনারা সেটা নিশ্চিত ভাবে জানতে পারবেন।

২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল খুব দ্রুত প্রকাশ করা হবে বলে আমরা আপনাদেরকে ফলাফল দেখে নেওয়ার ক্ষেত্রে সঠিক নিয়ম সম্পর্কে অবগত করব। যেহেতু প্রত্যেকটি শিক্ষার্থীর হাতে এন্ড্রয়েড হ্যান্ডসেট রয়েছে সেহেতু এই ফলাফল প্রকাশিত হওয়ার পর এডুকেশন বোর্ড রেজাল্ট এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে ফলাফল দেখে নেয়া যাবে। তাছাড়া কারো যদি ইন্টারনেট কানেকশন এর মাধ্যমে ফলাফল দেখে নেওয়া সম্ভব না হয় তাহলে এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখে নেওয়ার সিস্টেম চালু হয়েছে বলে সেই নিয়ম সম্পর্কেও জানিয়ে দেব। ফলাফল প্রকাশিত হওয়া পর্যন্ত আমাদের সাথে থাকুন এবং ফলাফল প্রকাশিত হলে আমরা আপনাদেরকে ফলাফল দেখিয়ে দেওয়ার ব্যবস্থা করব।